গুগল অ্যাডসেন্স কি || গুগল অ্যাডসেন্স কীভাবে কাজ করে


গুগল অ্যাডসেন্স কি

গুগল অ্যাডসেন্স কি, কীভাবে কাজ করে বিস্তারিত

 

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা বিস্তারিত আলোচনা করব গুগল অ্যাডসেন্স কি গুগল অ্যাডসেন্স কীভাবে কাজ করে। কমবেশি আমরা সবাই জানি যে আমাদের ইউটিউব চ্যানেলে যখন মনিটাইজেশন অন হয় তখন কিন্তু আমাদেরকে একটি গুগল এডসেন্স একাউন্ট দেওয়া হয়। ইউটিউব মনিটাইজেশন এর যত যাবতীয় কাজ আছে সবগুলো কাজই আমরা গুগল এডসেন্সের মাধ্যমে করতে পারে। এই কারণে আমি মনে করি ছোট-বড় সব ধরনের ইউটিউবারের গুগল এডসেন্স সম্পর্কে মোটামুটি ভালো ধারণা থাকা প্রয়োজন। আপনি যদি গুগল অ্যাডসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। আপনি যাতে বিষয়টি আরও সহজভাবে বুঝতে পারেন এই কারণে আমি আপনাদের জন্য নিচে একটি টিউটোরিয়াল ভিডিও শেয়ার করেছি।

 

আপনি যদি আমার মতন একজন ইউটিউবার হয়ে থাকেন পাশাপাশি আপনার যদি ইউটিউব চ্যানেলে যদি মনিটাইজেশন অন করা থাকে তাহলে আপনারও একটি অ্যাডসেন্স একাউন্ট আছে। আমরা সবাই জানি ইউটিউব মনিটাইজেশন এর মাধ্যমে টাকা উপার্জন করার জন্য প্রত্যেকটা ইউটিউবারের একটা অ্যাডসেন্স একাউন্ট থাকা প্রয়োজন। আমরা ইউটিউব মনিটাইজেশন থেকে যেই টাকা উপার্জন করি ওই টাকা গুগল অ্যাডসেন্স একাউন্টের জমা থাকে পাশাপাশি ইউটিউব এর মাধ্যমে আমাদের উপার্জন করা টাকা গুলো আমরা গুগল এডসেন্স থেকে আমাদের ব্যাংক একাউন্টে টাকা গুলো আনতে পারি।

 

গুগল  অ্যাডসেন্স কি কিভাবে কাজ করে এই সম্পর্কে বিস্তারিত জানার জন্য এখনি দেরি না করে নিচে থাকা টিউটোরিয়াল ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। নিচের থাকা টিউটোরিয়াল ভিডিওটিতে আমি বিস্তারিত আলোচনা করেছি গুগোল অ্যাডসেন্সকি কিভাবে কাজ করে। আশা করি নিচে থাকা টিউটরিয়াল ভিডিওটি আপনাদের কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।

 

 

বর্তমান সময়ে গুগল অ্যাডসেন্সের সাথে কম বেশ আমরা সবাই পরিচিত। অ্যাডসেন্সে হল ইন্টারনেটের মাধ্যমে টাকা উপার্জন করার সবথেকে সহজ জনপ্রিয় মাধ্যম। অ্যাডসেন্সের নিয়মকানুন এবং গাইডলাইন সঠিকভাবে অনুসরণ করলে খুব সহজে ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইটে অ্যাডসেন্স অ্যাকাউন্ট অ্যাপ্রুভ করে টাকা উপার্জন করা সম্ভব আপনি চাইলে এই নিয়ম ফলো করে টাকা উপার্জন করতে পারেন।

 

প্রথমে আপনাকে গুগল অ্যাডসেন্সে পাবলিশার হতে হবে এবং আপনার গুগল এডসেন্স একাউন্ট অ্যাপ্রুভ করে আপনার ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রচার করতে হবে। তার জন্য সবার প্রথমে আপনার নিজের একটি ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে।


 Related Post :- ইউটিউব মনিটাইজেশন


কেউ যদি আপনার ইউটিউব চ্যানেলে অথবা ওয়েবসাইটের অ্যাকাউন্ট বিজ্ঞাপন দেখে ক্লিক করে তাহলে আপনে প্রতি ক্লিকের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা পাবেন। এ ছাড়া শুধু মাত্র আপনার ইউটিউব চ্যানেলে অথবা ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখানোর জন্যও আপনি অল্পকিছু পরিমাণ টাকা পাবেন।

 

আপনি খুব সহজে গুগল এডসেন্স এর সাথে ইউটিউব চ্যানেল যুক্ত করতে পারবেন। ইউটিউব চ্যানেল যুক্ত করার জন্য সবার প্রথম ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন করতে হবে। মনিটাইজেশন অন করার জন্য সবার প্রথমে আপনার চ্যানেলে লাস্ট ৩৬৫ দিনে ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে। তাহলেই আপনি ইউটিউবে মনিটাইজেশন অন করতে পারবেন পাশাপাশি গুগল এডসেন্স একাউন্ট যুক্ত করতে পারবেন। চ্যানেল যত গ্রো হবে, আপনার ইনকামও তত বাড়বে।

 

ব্যাংক একাউন্ট যুক্ত করার নিয়ম

 

প্রথমে আপনাকে গুগল অ্যাডসেন্স একাউন্টে লগইন করতে হবে। অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগইন করে পেমেন্ট সেটিংস অপশনে গিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত যেভাবে চেয়েছে সেভাবে যোগ করুন। তথ্য দিতে গেলে আপনার ব্যাংকের সুইফট কোড প্রয়োজন হবে। তাই যে ব্যংকে আপনার অ্যাকাউন্ট সেখানে যোগাযোগ করে সুইফট কোড জেনে নিন। সুইফট কোড যদি আপনি ভুল দেন তাহলে কিন্তু টাকা আসবেনা আপনার ব্যাংক অ্যাকাউন্টে। আপনার ব্যাংক অ্যাকাউন্টে সব তথ্যই কিন্তু সঠিকভাবে  দিতে হবে ভুলভাবে কিন্তু দেওয়া যাবেনা ভুলভাবে দিলে আপনার ব্যাংক একাউন্টে টাকা আসবে না।

 

পেমেন্ট মেথড যোগ করার পর আপনার কাজ মোটামুটি শেষ। আগে থেকে একটা কথা বলে রাখি আপনার গুগল অ্যাডসেন্স একাউন্টে যদি 100 বেশি অথবা 100 ডলার থাকে তাহলে আপনি টাকা তুলতে পারবেন আপনার ব্যাংক একাউন্টে। আপনার অ্যাডসেন্স একাউন্টে যদি 100 ডলারের নিচে থাকে তাহলে টাকা তুলতে পারবেন না। টাকা তোলার জন্য মিনিমাম 100 ডলার থাকতে হবে। জানুয়ারি মাসে যদি আপনার ১০০ ডলার বা তার বেশি হয় তবে তা ফেব্রুয়ারির ২০ থেকে ২৬ তারিখের মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। তারপরে আপনি খুব সহজে আপনার ব্যাংক থেকে টাকা তুলে আপনার প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারবেন। 100 ডলার যেই মাসে গুগল এডসেন্স একাউন্টে পূর্ণ হবে ওই মাসের 28 তারিখের অথবা 30 তারিখের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। তার মানে আপনাকে কোন কিছুই করতে হবে না। আপনার ব্যাংক একাউন্টে টাকা আসতে 3 থেকে 10 দিনের মতন সময় লাগতে পারে। কখনো যদি আপনার ব্যাংক একাউন্টে টাকা আসতে অনেক বেশি সময় লাগে তাহলে ব্যাংকের সাথে কথা বলতে পারেন অথবা অ্যাডসেন্স টিমের সাথে কথা বলতে পারেন।

 

CPC, CPM, CTR, PPC, কি?

 

CPC = Cost Per Click :- যদি আপনার CPC রেট 0.02$ হয়, তাহলে আপনি প্রতি এড Click এ পাবেন 0.02$ ডলার। আর যদি আপনার 1.00$ হয়, তাহলে আপনি প্রতি এড Click এ পাবেন 1.00$ ডলার। আশা করি কিছুটা হলেও ভালোভাবে বুঝেছি।

 

CPM- Cost per thousand Impression :- আপনার ওয়েবসাইটে অথবা ইউটিউব চ্যানেলের ভিজিটর বিজ্ঞাপন যতবার ভিউ করলো প্রতি এক হাজার বার ভিউ এর জন্যে গুগল আপনাকে কত টাকা পে করবে এই ব্যাপারটা বোঝানো হয়।

 

CTR-Click Through Rate :- আপনার ইউটিউব চ্যানেলের কত শতাংশ ভিজিটর বিজ্ঞাপনে এ ক্লিক করলো এটা বোঝানো হয়। সাধারণত CTR ৫-১৫% হওয়া ভালো। আপনি যদি বেশি CPC কিওয়ার্ড দিয়ে ভালো ভিডিও বানাতে পারেন তবে ৫-১৫% CTR দিয়েও খুব ভালো ইনকাম করতে পারবেন খুব সহজে। যদি CTR বেশি মনে হয় তাহলে চিন্তা করার মতন কিছু নেই আমি মনে করি। সব সময় একটা বিষয় মাথায় রাখবেন নিজের ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইট এর বিজ্ঞাপন নিজে কখনো ক্লিক করা যাবে না। CTR ২০% অথবা ৩০% এর বেশি গেলে আপনার একাউন্ট গুগোল এর পক্ষ থেকে বাতিল অথবা ডিলেট করে দিতে পারে। কখনোই নিজের ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপন দেখা যাবেনা ও ক্লিক করা যাবে না। বিষয়টা সব সময় মাথায় রাখবেন কিনা।

 

PPC-Pay Per Click :- এর মানে আপনার ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলের এ কেউ যদি বিজ্ঞাপনে ক্লিক করে প্রতি ক্লিকে আপনি কত টাকা অথবা কত ডলার পাবেন এটা বোঝানো হয়। আর এই বিষয়টা PPC বলে। আশা করি কিছুটা হলেও বুঝেছেন যদি না বুঝে থাকে নিচে কমেন্টের মাধ্যমে জানাবেন।

 

শাকরি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে গুগল অ্যাডসেন্স সম্পর্কে ভালো একটা ধারণা পেয়ে গেছে। এখন যদি গুগল এডসেন্স সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচের কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। আমরা সবসময় আপনাকে ধরনের সাহায্য করবো। আপনার যদি কোন পরামর্শ অথবা মূল্যবান মতামত থাকলে নিচের কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। আপনার মূল্যবান সময় নষ্ট করে BD Youtube Community ওয়েবসাইটের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 


Copyright © 2020-2021  bdyoutubecommunity.Com