কোন কোন ইউটিউব চ্যানেল মনিটাইজেসন পাবেনা? ২০২২


মনিটাইজেশন পাবে না

কোন কোন ইউটিউব চ্যানেল মনিটাইজেসন পাবেনা?

 

আচ্ছা যদি এরকম হয় ধরুন আপনি ইউটিউব করছেন অথচ আপনি জানেন না আপনার ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন অন হবে কিনা তাহলে ব্যাপারটা কেমন হয়। ইউটিউব এর নিয়ম অনুসারে ইউটিউব এখন থেকে 20 ধরনের ক্যাটাগরি ইউটিউব চ্যানেলকে আরে ইউটিউব মনিটাইজেশন দিবে না। আমার ইউটিউব চ্যানেলটি যদি এই ক্যাটাগরির ভেতরে পড়ে তাহলে আপনার ইউটিউব চ্যানেলটি কিন্তু কখনই মনিটাইজেশন অন হবে না। অনেকে আবার আমাকে মাঝে মাঝে প্রশ্ন করেন যে ভাই আমার অমুক ক্যাটাগরি ইউটিউব চ্যানেল আমি কি মনিটাইজেশন পাবো। আপনাদের এই প্রশ্নের উত্তরটা দিব পাশাপাশি এটাও জানাবো যে আপনি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজ পাবেন কিনা। এ বিষয়টি আরও সহজ ভাবে জানার জন্য নিচে থাকা ভিডিওটি আপনি চাইলে মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখতে পারেন আশা করি আশা করি নতুন নতুন অনেক কিছু জানতে ও শিখতে পারবেন। তাহলে চলুন বেশি কথা না বলে শুরু করা যাক।

 

২০২০ ফেব্রুয়ারি মাসে ইউটিউব তাদের মনিটাইজেশন পলিসি অনেকটাই পরিবর্তন করেছে। বেশিরভাগ ছোট বড় ইউটিউবার এই নতুন ইউটিউব মনিটাইজেশন আপডেট সম্পর্কে তেমন কোন ধারণা রাখে না। এই কারণে এমন কিছুই ইউটিউবার আছে যারা এটা জানে না যে তাদের ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন হবে কিনা। নতুন ইউটিউব মনিটাইজেশন আপডেটে বলা হয়েছে ২০টি ক্যাটেগরি ইউটিউব চ্যানেলকে এখন থেকে আর মনিটাইজেশন দেওয়া হবে না। এই নতুন মনিটাইজেশন পলিসি বেশিরভাগই ইউটিউবার পড়েনি পাশাপাশি কেউ পড়ার প্রয়োজনীয়তা মনে করেনি আবার কিছু মানুষ পড়েছে কিন্তু সম্পূর্ণ পড়েনি। এই কারণেই সবার মাঝে অনেক ভুল ধারণা ছড়াচ্ছে ইউটিউব মনিটাইজেশন পলিসি সম্পর্কে। ইউটিউব মনিটাইজেশন পলিসি সম্পর্কে আপনাদের যত প্রশ্ন আছে আমি আপনাদের সবগুলো প্রশ্নের উত্তর দিব। বাকি বিস্তারিত আলোচনা নিচে দেওয়া আছে।

 

কোন কোন ক্যাটাগরি ইউটিউব চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না এই বিষয় সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানার জন্য আপনি চাইলে নিচে থাকা ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখতে পারেন। আশা করি ইউটিউব মনিটাইজেশন সম্পর্কে নতুন নতুন অনেক কিছু জানতে ও শিখতে পারবেন। অবশ্যই নিতে ফেসবুক কমেন্টের মাধ্যমে জানাবেন যে ভিডিওটি আপনার কাছে কীরকম লেগেছে। তাহলে এখনি দেরি না করে নিচে থাকা ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

 

 

আশাকরি উপরে থাকা ভিডিওটি আপনি মনোযোগ দিয়ে সম্পন্ন দেখেছেন। আশা করি আপনি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পাবেন কিনা এ সম্পর্কে ভালো একটা ধারণা পেয়েছেন। এখনো যদি আপনার কোন প্রকার প্রশ্ন থাকে অবশ্যই নিচে ফেসবুক কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাবেন আমরা আপনাকে সাহায্য করবো। আমাদের এই আর্টিকেলটি মাধ্যমে আপনি যদি নতুন কিছু শিখে থাকেন তাহলে অবশ্যই আপনি আপনার সকল ইউটিউবার বন্ধুদের মাঝে শেয়ার করবেন

 

এক ইউটিউব চ্যানেল :- এখন থেকে আর কোন প্রকার ডান্স চ্যানেল মনিটাইজেশন পাবে না। যেই সকল চ্যানেল অন্যের গান অথবা মিউজিক ব্যবহার করে ডান্স করে এই ধরনের চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না। না।

 

দুই ইউটিউব চ্যানেল :- এখন থেকে আর কোন প্রকার ডিজে চ্যানেল মনিটাইজেশন পাবে না। যেই সকল ইউটিউব চ্যানেল অন্যের মিউজিক অথবা গানকে মডিফিকেশন করে ব্যবহার করে অথবা মিউজিকে ব্যবহার করে নিজেরাই ডিজে অথবা মিক্স মিউজিক বানায় তাদেরকে মনিটাইজেশন কোনভাবে দেওয়া হবে

 

তিন ইউটিউব চ্যানেল :- যারা হোয়াটসঅ্যাপ স্টোরি ভিডিও বানায় তাদেরকে এখন থেকে আর মনিটাইজেশন দেওয়া হবে না। যেই সকল ইউটিউব চ্যানেলের অন্যের বানানো গান মিউজিক অথবা মুভির কিছু অংশ ব্যবহার করে নিজেরাই ছোটখাটো ভিডিও বানায় কি ধরনের চ্যানেল এখন থেকে আর কোনভাবে মনিটাইজেশন পাবে না।

 

ছয় ইউটিউব চ্যানেল :– কিছু কিছু গেমিং চ্যানেল কে এখন থেকে আর কোনভাবে মনিটাইজেশন দেওয়া হবে না। যে সকল গেমিং ইউটিউব চ্যানেল নিজের ভয়েস ব্যবহার করে না তাদেরকে মনিটাইজেশন দেওয়া হবে না। আপনার গেমিং চ্যানেল এ আপনি যদি মনিটাইজেশন অন করাতে চান তাহলে আপনার নিজের ভয়েস ব্যবহার করতে হবে।

 

সাত ইউটিউব চ্যানেল :- আপনি যদি টিক টক অথবা ফেসবুক অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে ভিডিও ডাউনলোড করে এডিটিং করে ইউটিউব চ্যানেলে আপলোড করেন তাহলে কোন ভাবে আপনি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পাবে না।

 

আট ইউটিউব চ্যানেল :- ইমেজ ডিসপ্লে ও ইমেজ স্লাইডশো ইউটিউব চ্যানেল গুলো এখন থেকে আর মনিটাইজেশন পাবে না। এরকম অনেক ইউটিউব চ্যানেল আছে যারা অনেকগুলো ইমেজ একটা ভিডিওতে স্লাইডশো আকারে ব্যবহার করে মাঝে মাঝে ব্যাকগ্রাউন্ডে কিছু মিউজিক ব্যবহার করে অথবা ভিডিও ভিতরে কিছু টেক্সট ব্যবহার করে এই ধরনের ইউটিউব চ্যানেল গুলো এখন থেকে আর মনিটাইজেশন পাবে না।

 

নয় ইউটিউব চ্যানেল :- যেই সকল ইউটিউব চ্যানেল সরাসরি ক্রিয়েটিভ কমন ভিডিওগুলো উঠিয়ে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করে এধরনের এই ধরনের ইউটিউব চ্যানেল মনিটাইজেশন আর পাবে না। যেই সকল ইউটিউব চ্যানেল শুধুমাত্র কপিরাইট ফ্রি ভিডিও অথবা কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করে আর কিছু ব্যবহার করে না এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না। আপনি কপিরাইট ফ্রি ভিডিও অথবা মিউজিক ব্যবহার করতে পারবেন কিন্তু ভিডিওর ভিতর আপনার নিজস্ব কিছু অংশও থাকতে হবে।

 

দশ ইউটিউব চ্যানেল :- কিছু ইউটিউব চ্যানেল আছে টিকটক লাইকি অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়ার থেকে অনেকগুলো ভিডিও ডাউনলোড করে এডিটিং এর মাধ্যমে একটি ভিডিও বানিয়ে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করে এই ধরনের চ্যানেলগুলো মনিটাইজেশন পাবে না।

 

এগারো ইউটিউব চ্যানেল :- আপনি যদি কোন খেলায় ভিডিও কপি করে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করেন তাহলে আপনি কিন্তু মনিটাইজেশন পাবেন না। আপনি যদি অনেকগুলো খেলার ভিডিও কপি করে একটি খেলার ভিডিও বানান তাও কিন্তু মনিটাইজেশন পাবেন না।

 

বারো ইউটিউব চ্যানেল :- আপনার ইউটিউব চ্যানেল আপনি যদি একই ভিডিও একাধিকবার আপলোড করেন তাহলে কিন্তু আপনি মনিটাইজেশন পাবে না। আপনার ইউটিউব চ্যানেলের দুইটা ভিডিওর ভিতরে যদি 80% মিল থাকে অথবা আপনার দুইটা ভিডিওর ভিতর যদি ভিন্নতা না থাকে তাহলে কিন্তু আপনি মনিটাইজেশন পাবে না।

 

তেরো ইউটিউব চ্যানেল :- যে সকল ইউটিউব চ্যানেলের দুইটার বেশি কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক অথবা কপিরাইট স্ট্রাইক এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না।

 

চৌদ্দ ইউটিউব চ্যানেল :- যে সকল ইউটিউব চ্যানেলে একাধিক ক্যাটাগরি ভিডিও আপলোড করে এই ধরনের ইউটিউব চ্যানেলে এখন থেকে আর মনিটাইজেশন পাবে না।

 

পনেরো ইউটিউব চ্যানেল :- কিছু ইউটিউব চ্যানেল আছে নিজের ভিডিওতে নিজের বয়স ব্যবহার না করে রোবটিক ভয়েস ব্যবহার করে এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর কোনভাবে মনিটাইজেশন পাবে না।

 

ষোলো ইউটিউব চ্যানেল :- যে সকল ইউটিউব চ্যানেল অন্যের মিউজিক ভিডিও থেকে কিছু অংশ কেটে নিজস্ব একটি মিউজিক ভিডিও বানাই এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না। অথবা মিউজিক কানেকশন ইউটিউব চ্যানেল গুলো এখন থেকে আর কোনভাবে মনিটাইজেশন পাবে না।

 

সতেরো ইউটিউব চ্যানেল :- যে সকল ইউটিউব চ্যানেল মুভি ট্রেইলার আপলোড করে অথবা মুভির কিছু অংশ আপলোড করে অথবা ওয়েব সিরিজ আপলোড করে এইধরনের চ্যানেল এখন থেকে আর মনিটাইজেশন পাবে না।

 

আঠারো ইউটিউব চ্যানেল :- যেই সকল ইউটিউব চ্যানেল অনেক বেশি ক্লিকবেট ভিডিও আপলোড করে এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর কোন ভাবে মনিটাইজেশন পাবে না। যে সকল ইউটিউব চ্যানেলে ভিডিও থাম্বেল একটা বিষয় দেখায় আর ভিডিওতে আরেকটা বিষয় দেখায় এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর কোন ভাবে মনিটাইজেশন পাবে না।

 

উনিশ ইউটিউব চ্যানেল :- কিছু ইউটিউব চ্যানেল টপটেন গেজেট অথবা ইত্যাদি বিষয়ের উপরে ভিডিও বানায় নিজস্ব কোন কিছু অথবা নিজস্ব বয়স থাকে না এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর কোন ভাবে

 

বিশ ইউটিউব চ্যানেল :- যে সকল ইউটিউব চ্যানেল নিজের চেহারা অথবা অথবা নিজস্ব ভয়েস ব্যবহার করবে না এই ধরনের ইউটিউব চ্যানেল এখন থেকে আর কোন ভাবে মনিটাইজেশন পাবে না। ইউটিউব মনিটাইজেশন অন করার জন্য মিনিমাম নিজের চেহারা অথবা অথবা নিজস্ব ভয়েস ব্যবহার ব্যবহার করতে হবে।

 

অফিশিয়াল আর্টিকেল লিংক ক্লিক হেয়ার

 

আশা করি এখন থেকে আপনি খুব ভালোভাবে জানতে পারবেন যে কোন ক্যাটাগরি ইউটিউব চ্যানেল গুলো মনিটাইজেশন পাবে আর কোন ক্যাটাগরির ইউটিউব চ্যানেল গুলো এখন থেকে আর মনিটাইজেশন পাবে না। এখনো যদি এই বিষয় সর্ম্পকে আপনার কোন প্রশ্ন থাকে অথবা ইউটিউব সম্পর্কে কোন কিছু জানার আগ্রহ থাকে অবশ্যই নিচের ফেইসবুক কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে আর্টিকেল পড়ার জন্য ও ভিডিওটি দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 

Please Share This Post in Your Social Media

All rights reserved © bdyoutubecommunity.com